May 7, 2024, 9:24 am

সংবাদ শিরোনাম :
চোরাচালান লাইনম্যান রুবেল আহমদ বেপরোয়া জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প কী হচ্ছে, আর কী হবে তা সময়ই বলে দেবে: অপু বিশ্বাস
কানাডায় ট্রাক হামলায় নিহত মুসলিমদের দাফন

কানাডায় ট্রাক হামলায় নিহত মুসলিমদের দাফন

Please Share This Post in Your Social Media

সিলেট৭১নিউজ ডেস্ক::কানাডার অন্টারিও প্রদেশের লন্ডন শহরে শোকাবহ পরিবেশে সমাহিত হলেন বিদ্বেষপ্রসূত ট্রাক হামলায় নিহত মুসলিম পরিবারের চার সদস্য।

লন্ডনের একটি ইসলামিক সেন্টারের বাইরে স্থানীয় সময় শনিবার বিকেলে তাদের জানাজায় অংশ নেন কয়েক শ মুসল্লি।

আল-জাজিরার প্রতিবেদনে জানানো হয়, স্থানীয় প্রশাসনের পৃষ্ঠপোষকতা ও সহযোগিতায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানানোর কর্মসূচি নেয়া হয়।

এ সময় সিবিসি নিউজকে দেয়া সাক্ষাৎকারে লন্ডনের মেয়র এড হোল্ডার বলেন, ‘শোক প্রকাশের ভাষা নেই আমাদের। একটি পরিবারের তিনটি প্রজন্মের মানুষের এভাবে হারিয়ে যাওয়া ভীষণ হৃদয়বিদারক। অপূরণীয় এ ক্ষতি উপলব্ধির চেষ্টা করছি আমরা।’

গত ৬ জুন সন্ধ্যায় লন্ডনের হাইড পার্কের কাছে রাস্তা পার হওয়ার সময় ট্রাক হামলায় প্রাণ হারান পাকিস্তানি বংশোদ্ভূত পরিবারটির চার সদস্য। বেঁচে যাওয়া একমাত্র সদস্য ৯ বছরের এক ছেলেশিশু হাসপাতালে গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন।

এরপরই কানাডার জাতীয় পতাকায় মোড়ানো কফিন সামনে রেখে নামাজ পড়েন স্থানীয় মুসলিমরা।

এতে উপস্থিত ছিলেন কানাডায় নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার রাজা বশির তারার।

তিনি বলেন, ‘এ ঘটনায় পুরো পাকিস্তান শোকস্তব্ধ। আক্রোশের বশবর্তী হয়ে হাস্যোজ্জ্বল একটি পরিবারের ওপর এমন হামলায় আমাদের মন কাঁদছে। কঠিন এই সময়ে পরিবারটির পাশে আছে পুরো জাতি।’

পরে পরিবারটির আত্মীয়-পরিজন ও বন্ধুবান্ধবদের উপস্থিতিতে সীমিত আকারে আলাদা জানাজা হয়।

পুলিশ জানিয়েছে, ধর্মবিশ্বাসের কারণেই হামলার লক্ষ্য হয় পরিবারটি। তাদের সঙ্গে ঘাতক ট্রাকচালকের কোনো পূর্বপরিচয় ছিল না।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো একে ‘সন্ত্রাসী হামলা’ আখ্যা দিলেও সন্ত্রাসবিরোধী আইনে কোনো অভিযোগ করা হয়নি।

অভিযুক্ত ২০ বছর বয়সী ট্রাকচালক নাথানিয়েল ভেল্টম্যানের বিরুদ্ধে চারটি হত্যা মামলা ও একটি হত্যাচেষ্টা মামলা করা হয়েছে।

এ ঘটনায় কানাডায় বাড়তে থাকা মুসলিমবিদ্বেষ ও ইসলামভীতির মূলোৎপাটনের ডাক উঠেছে অভিবাসীবান্ধব দেশটির সর্বস্তরে।

এ লক্ষ্যে জাতীয় কর্মপরিকল্পনা গ্রহণে পার্লামেন্টের হাউস অফ কমন্সে শুক্রবার একটি প্রস্তাব পাস হয়। এর ফলে জুলাই মাসের শেষ দিকে এ বিষয়ে জাতীয় পর্যায়ে একটি শীর্ষ সম্মেলন হবে। এতে অংশ নেবেন কেন্দ্রীয় ও সব প্রদেশের শীর্ষ রাজনীতিবিদ, আইনপ্রণেতা ও সরকারি কর্মকর্তারা।

কানাডার সরকারি পরিসংখ্যান সংস্থা চলতি বছরের মার্চে জানিয়েছে, ২০১৯ সালে মুসলমানদের ওপর ১৮১টি হামলার ঘটনা নথিবদ্ধ করে পুলিশ। ২০১৮ সালে এ সংখ্যা ছিল ১৬৬। কেবল ধর্মপরিচয়ের কারণে হামলার শিকার হন তারা।

তবে কানাডার ইতিহাসে মুসলমানদের ওপর সবচেয়ে ভয়াবহ হামলাটি হয় ২০১৭ সালের জানুয়ারিতে। কিউবেকের একটি মসজিদে এলোপাতাড়ি গুলি চালিয়ে ছয়জনকে হত্যা করে ঘাতক।

 





Calendar

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd